The Bangladesh Trade Portal (BTP) is an official source of all regulatory information relevant to traders who wish to import goods into Bangladesh or export to other countries. The Ministry of Commerce of the Bangladesh Government has established the Portal in order to improve the predictability and transparency of the countrys trading laws and processes.

More facilities for trusted importers & exporters

Updated on : 13-02-2018


More facilities for trusted importers & exporters

শুল্ক বিভাগের কাছে তুলনামূলক বিশ্বস্ত আমদানি-রপ্তানিকারকসহ এ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বন্দর ও শুল্ক বিভাগে কিছু বাড়তি সুবিধা পাবেন। আমদানি-রপ্তানিসহ বাণিজ্যিক কার্যক্রমে যাদের অতীত রেকর্ড অপেক্ষাকৃত ভালো, মিথ্যা ঘোষণা বা অন্যকোন অভিযোগ নেই, আর্থিক ও কারিগরিভাবে স্বয়ংসম্পূর্ণ ব্যবসায়ীদের অথরাইজড ইকোনমিক অপারেটর (এইও) হিসেবে ঘোষণা করবে এনবিআর। তারা আমদানি-রপ্তানি কার্যক্রমে বন্দর থেকে পণ্য দ্রুত খালাস, অপেক্ষাকৃত কম কায়িক পরীক্ষা করা, ব্যাংক গ্যারান্টির বাধ্যবাধকতা নমনীয় করা, বাকীতে কার্যক্রম সম্পন্ন করার মত সুবিধা পাবেন। আমদানি-রপ্তানি বাণিজ্যে গতি আনতে সরকার শিগগিরই এ কার্যক্রম শুরু করতে যাচ্ছে। আগামী বছরের শেষ নাগাদ এর পরীক্ষামূলক প্রকল্প চালু হবে। এর পর পুরোদমে চট্টগ্রামসহ অন্যান্য বন্দরে এ কার্যক্রম বিস্তৃত হবে।

এ বিষয়ে  রাজধানীর একটি হোটেলে এ বিষয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান। তিনি বলেন, আমদানি-রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট বিশ্বস্ত ব্যবসায়ীদের সরকার সুবিধা দিতে চাচ্ছে। বাংলাদেশ বিশ্ববাণিজ্য সংস্থার (ডব্লিওটিও) ট্রেড ফ্যাসিলিটেশন চুক্তি স্বাক্ষরকারী দেশ। সে জন্যও এইও কার্যক্রম চালু করা বাংলাদেশের জন্য আবশ্যক। আগামী বছরের মধ্যে এইও কার্যক্রম পরীক্ষামূলকভাবে চালু করা হবে।

এনবিআর সূত্র জানিয়েছে, এইও হওয়ার জন্য কিছু শর্ত পরিপালন করতে হবে। এর মধ্যে শুল্ক সংক্রান্ত প্রয়োজনীয় কার্যক্রমে স্বচ্ছতা থাকা, অতীত বাণিজ্যিক কার্যক্রম স্বচ্ছতা ও দক্ষতা সন্তোষজক হওয়া, আর্থিক সক্ষমতা, শুল্ক বিভাগের সঙ্গে যোগাযোগ ও সহযোগিতা, প্রশিক্ষণ ও সচেতনতা, তথ্য বিনিময়, নিজস্ব কার্গো নিরাপত্তাসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা, প্রাঙ্গণ ও ব্যক্তিগত নিরাপত্তা ও ঝুঁকি ব্যবস্থাপনার দক্ষতার মত শর্ত পরিপালন করতে হবে।

২০১৩ সাল থেকে এনবিআর এ বিষয়ে কাজ করে আসছে। তবে গত বছর ডব্লিটিও’র ট্রেড ফ্যাসিলিটেশন স্বাক্ষর হওয়ার পর এইও ব্যবস্থা চালু করার বাধ্যবাধকতা তৈরি হয়েছে। এছাড়া আমদানি-রপ্তানি কার্যক্রমে গতি আনতেও এটি চালু করার জন্য দীর্ঘদিন থেকেই ব্যবসায়ীরা দাবি জানিয়ে আসছেন।

(সৌজন্যে: দৈনিক ইত্তেফাক)



Most Recent News


Search All News

Member Area

Search this Site
Contents

Download Trade Portal Apps

    

Search Trade Information